Ads 468x60px

রবিবার, ২১ নভেম্বর, ২০১০

এবারও টিকে যাচ্ছেন রকিবুল হাসান ?

বিশ্বকাপ ক্রিকেট যতোই ঘনিয়ে আসছে ততোই জাতীয় দল নিয়ে উদ্বেগ বাড়ছে। অনেকে বলবেন কয়দিন আগই নিউজিল্যান্ডকে হারালো বাংলাদেশ, আবার দুশ্চিন্তা কেন ? আছে আছে ভালো কারণ আছে। দল নির্বাচন নিয়ে আমার মনে রয়েছে হতাশা। সামনে জিম্বাবুয়ে সিরিজ, তাতে যাচাই করা যাবে বিশ্বকাপ স্কোয়াডের সক্ষমতা। ভালো কথা, যাচাই করুন। কিন্তু মশাই দলটাও তো হতে হবে সমালোচনা মুক্ত। সম্ভাব্য সেরা একাদশ গড়তে হবে দেশের স্বার্থেই। সেটা কি হবে ?

সমস্যাটা এখানে, আমাদের ঘুণে ধরা মানসিকতায়। আমরা সবকিছু বুঝেও অবুঝের মতো আচরণ করি। নির্বাচকেরা ভালো করেই জানেন আশরাফুল কি চিজ। আমরা যারা টিভিতে খেলা দেখি, পত্রিকার খেলার পাতায় চোখ রাখি তারাও জানি আশরাফুলের সক্ষমতা সম্বন্ধে। তিনি যখন খেলেন তখন প্রতিপক্ষ চেয়ে চেয়ে দেখে, আর আমরা দীর্ঘশ্বাস ফেলি কবে আবার তিনি এমন খেলবেন। তো সেই অ্যাশ কিউদের বিরুদ্ধে বাদ পড়ে ঘরোয়া ক্রিকেটে অসাধারন নৈপুণ্য দেখালেন। নির্বাচকেরাও চশমাখানা নাকের ডগা থেকে গোড়ায় তুললেন। কাকে বাদ দেয়া যায়।

নিউজিল্যান্ডের সাথে আমাদের ব্যাটসম্যানদের পারফর্ম্যান্স ছিল যাচ্ছেতাই। সাকিব, ইমরুল, শাহরিয়ার নাফিস এ দলে ছিলেন না অবশ্য। সবচেয়ে বাজে সময় কাটিয়েছেন আমাদের হেড কোচ সিডন্স সাহেবের প্রিয় শিষ্য রকিবুল, জুনায়েদ। তাদের ব্যাটিং দেখে মনে হয়েছে পৃথিবীর সবচেয়ে কঠিন কাজটি করতে তাদের পাঠানো হয়েছে। আমিও আশায় বুক বাঁধলাম এবার তাহলে এরা বাদ পড়তে যাচ্ছে। ঘরোয়া ক্রিকেটে আবার দেখলাম রকিবুলের ব্যাটে অন্যরূপ। স্ট্রাইকরেটের অসামান্য উন্নতি, যা তার চরিত্রের সঙ্গে বেমানান। অন্যদিকে জুনায়েদ ভাইজান তার ফর্ম বজায় রাখতে সচেষ্ট ছিলেন। নাফিস খুব একটা খারাপ করেননি। ইমরুল ছিলেন যথারীতি ধারাবাহিক।

এবার আসা যাক দল নির্বাচনের প্রসঙ্গে। তামিম ইনজুরি কাটিয়ে দলে ফিরছেন, আশরাফুলও ঘরোয়া ক্রিকেটের ফর্ম নিয়ে আসছেন। রকিবুলকে বাদ দিতে আবার নির্বাচকরা ভয় পান। তাহলে কে কে হবেন বলির পাঁঠা ? শাহরিয়ার নাফিস ও জুনায়েদ । একটি ম্যাচ উইনিং ইনিংস সত্ত্বেও বাদ পড়তে যাচ্ছে নাফিস। অন্যদিকে পুরো সিরিজে বিরক্তিকর ক্রিকেট খেলেও দলে টিকে যাচ্ছেন রকিবুল। তবে কি নির্বাচকেরা ঘরোয়া ক্রিকেটকেই মূল্যায়নের মানদন্ড ঠিক করেছেন ?  এখনও দল নিশ্চিত না হলেও একটি জাতীয় দৈনিক এমন পূর্বাভাসই দিয়েছে।

সত্যিই কি বিচিত্র আমাদের নির্বাচকদের ভাবনা।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Like us on Facebook