Ads 468x60px

রবিবার, ৫ ডিসেম্বর, ২০১০

শাহরুখ খানের শো ও আমাদের কিং খান

সন্ধ্যা রাতে লিখতে বসলাম একটা বিষয় মনের ভিতর খচখচ করছে তাই। কদিন পত্র-পত্রিকায়, রাস্তার বিলবোর্ডে ভারতের সিনেমার এক নায়কের পোস্টার শোভা পাচ্ছে। টিভিতে আসছে বিজ্ঞাপন। তিনি শাহরুখ খান। বাংলাদেশে আসবেন, ধন্য করবেন আমাদের। আমরা তাকে দেখব, নিজের গায়ে চিমটি কেটে বলবো “এই যা, স্বপ্ন দেখছি না......উমা এ যে শাহরুখ.........”। তিনি কিং খান, বলিউড বাদশা।

হলিউডের আদলে ভারতের চলচ্চিত্র নির্মাণস্থলের নাম দেয়া হয়েছে বলিউড, নকল প্রিয় বাঙালী এটাও রপ্ত করেছে। এফডিসি হয়েছে ঢালিউড। শুধু তাই নয়, নায়কদের নামেও রয়েছে বলিউডের প্রভাব। ছোটকালে দেখেছি সালমান শাহ, আমিন খান একটু বড় হয়ে দেখলাম শাকিল খান, তরুণ কালে দেখলাম শাকিব খান। ঢালিউড খানে খান খান। এর মধ্যে সালমান খানের নামে টিভি নাটকের ইমন হয়ে যায় সালমান শাহ। এখন আবার নায়কের বড্ড অভাব। কোন নায়ক নাকি হিট, সুপার হিট ছবি উপহার দিতে পারে না। যা পারে তা হলো ফ্লপ, সুপার ফ্লপ। একজন আবার ব্যতিক্রম। তিনিও খান, আমাদের শাহরুখ খান। নাম তার শাকিব খান। আবার ক্রিকেটার সাকিব নয়, উচ্চারণে ও বানানে পার্থক্য থাকলেও অলস আমরা অনেকেই দুটোই “শ” উচ্চারণ করি। যেন “বিশ” ও “বিষ”। তো সেই শাকিব খান নাকি যে ছবিতে থাকবেন সেটা হিট, ভাববেন না আমি বাংলা সিনেমার পোকা। সবই পত্রিকায় দেখা, টিভির চকচকে লিপস্টিক মাখা উপস্থাপিকার মিষ্টি কণ্ঠে শোনা। এই শাকিব খান আমাদের একটা বিশাল জনগোষ্ঠীকে বিনোদন দিয়ে যাচ্ছেন। প্রতি সপ্তায় মনে হয় তার ছবি মুক্তি পায়। সেই খান আবার নিজের নামে ছবিও করেছেন, নাম্বার ওয়ান শাকিব খান। কি কাকতালীয়, শাহরুখ খানও ছবি করেছেন “মাই নেম ইজ খান”। তো এই খান সাহেব শাহরুখ বাংলাদেশে আসবেন, আর্মি স্টেডিয়াম মাতাবেন। সাথে থাকবেন রানী মুখার্জি, ইশা কোপিকার, অর্জুন রামপাল প্রমুখ। এতদিন যাদের টিভির পর্দায়, কম্পিউটারের মনিটরে কিংবা ম্যাগাজিন কভারে দেখা গেছে তারাই স্বশরীরে আসছেন, এটা অনেক ভক্তের কাছে জীবনের সেরা প্রাপ্তি। আমিও হয়তো বন্ধুদের নিয়ে ঘুরে আসতাম, শাহরুখকে দেখার জন্য নয়। ক্যামেরার সদ্ব্যবহার করার জন্য, সাথে রানী-ইশারা থাকতো বোনাস। টিকেটের দামও সবার জন্য নয়, সর্বনিম্ন যে দাম তা দিয়ে স্টেডিয়ামের কোণায় বসতে হবে। কাছে বসতে চাইলে লাখ পেরুবে, তাই ঐ ইচ্ছাটা দমন করেছি। টিভির পর্দায় দেখতে হবে শাহরুখকে নিয়ে বাঙালীর উন্মাদনা। কি লিখতে যেয়ে কি লিখছি। শাকিবের প্রসঙ্গে ফেরৎ আসি। ভদ্রলোক আমাদের একমাত্র কিং খান। তিনি শো করলে সেটা হিট, টিভিতে আসলে উপস্থাপিকার সামনের সারির দাঁতের প্রদর্শনী দেখে মনে হয় টুথপেস্টের বিজ্ঞাপন। সেই শাকিব খান শো করবেন আরেক খান শাহরুখের সাথে। সেটা ভেবে অনেকেই পুলকিত, আনন্দিত, শিহরিত হয়েছিলেন। তাদের স্বপ্নে কিক মেরে (ইনসেপশন ছবির মতো) বাস্তবে নিয়ে এসেছেন আয়োজকরা। শাহরুখ খান নাকি শাকিবের সাথে পারফর্ম করবেন না। শাকিব আলাদা নাচবেন, টাইম পাস করার জন্য। ভারতের অন্যান্য শোতে যা হয়, ঐশ্বরিয়ার নৃত্যের আগে সময় পার করার জন্য বিপাশা বসুরা নাচেন। এমনটি এখানেও হচ্ছে, পার্থক্য বড় রাজার আগে ছোট রাজার আগমন ঘটবে। বিষয়টা আমার কাছে কেমন যেন লাগছে। কি দরকার হিন্দী নাচানাচির অনুষ্ঠানে আমাদের জনপ্রিয় তারকাদের এনে ছোট করার ? যারা পারফর্ম করবেন তারা এভাবে না ভাবলেও আমি ভাবছি। শাহরুখ সাফ জানিয়ে দিয়েছেন বাইরের কারো সাথে তিনি পারফর্ম করবেন না। তাহলে কেন শাকিব খান, কুমার বিশ্বজিৎদের এখানে ডেকে আনা। নিজেদের সংস্কৃতি এভাবে বিসর্জন দিতে হবে ? কথা আর ঘুরিয়ে লাভ নেই, যা হবার হবে। আমরাও শাকিবকে নাহয় টাইম পাস পারফর্মার হিসেবে দেখব। আর দেখতে দেখতে একবারও ভাববো না রাস্তার ধারে শীতের রাতে নগ্ন গায়ে শুয়ে থাকা শিশুটার কথা, টিকেটের টাকা দিয়ে এরকম কত শিশুর মুখে হাসি ফুটাতে পারতাম সে কথা। দরকার কি, নিজের সুখ আগে, দুই দিনের দুনিয়া। আমোদ-ফূর্তি করার সময় পেরিয়ে যাচ্ছে না!

2 মন্তব্য(গুলি):

Md.Al-Amin বলেছেন... Best Blogger Tips

Vai heavy liksen...........

অনন্ত অস্থির চোখে বেদনার মেঘ জমে আছে... বলেছেন... Best Blogger Tips

লাইক না দিয়ে পারলাম না। এই বিষয়ে আরেকটা লেখা পড়েছিলাম এবং তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম বিনা পয়াসায় কেও টিকেট দিলেও আমি যাব না।

একটি মন্তব্য পোস্ট করুন

Like us on Facebook