Ads 468x60px

শুক্রবার, ৬ মার্চ, ২০১৫

আমি বাংলায় লিখতে চাই

খুব ছোটবেলায়, যখন প্রাইমারী লেভেলে পড়ি তখন গল্পের বই পড়তাম। সেবার তিন গোয়েন্দার পাশাপাশি কিশোর পত্রিকা, কিশোর তারকালোক পড়া হতো। কমিক্সেরও ভক্ত ছিলাম। পাশাপাশি ছিল হূমায়ুন আহমেদ, সত্যজিৎ রায়সহ ভারতীয় বিভিন্ন লেখকদের গল্প। সেগুলো পড়ে পড়ে লেখক হওয়ার শখ জাগে। এবং সেই শখ মিটাতাম গল্প লিখে। পাকশীর দিস্তা দিস্তা কাগজে গল্প লিখতাম। কি মজার দিন ছিল সেগুলো। কম্পিউটার ছিল না, বাংলাদেশে ডিশ কালচার সেভাবে গড়ে ওঠেনি। সেলুলারের যুগ ছিল না সেটা, সেটা ছিল ল্যান্ডফোনের যুগ।

কালের শ্রোতে একসময় কম্পিউটার এল বাসায়। অবাক হয়ে দেখলাম মোস্তফা জব্বারের ছবি ভেষে উঠছে লগ-ইন করলেই। বাংলা লিখতে হলে বিজয় শিখতে হবে। আমিও বাংলা বিজয় কী-বোর্ডে বিজয় আয়ত্ব করলাম। মনে পড়ে উচ্চ-মাধ্যমিকের পর কি যেন ওঠানোর জন্য বিজয় দিয়ে বাংলা দরখাস্ত লিখে প্রিন্ট করেছিলাম। বাংলায় প্রিন্ট করে কলেজে দরখাস্ত দিচ্ছি, ভাবতেই শিহরণ জাগছিল সেসময়।

আরো সময় গেল। ভার্সিটিতে উঠে ইন্টারনেট পেলাম। ইন্টারনেটে বাংলা লেখা যেত না। পত্রিকা পড়ার জন্য ওদের ফন্ট ইনস্টল করতে হতো। ইন্টারনেটের গতি ছিল বেজায় মন্থর। এদিকে কম্পিউটার এসে আমার লেখা-লেখির শখ চাপা দিয়ে ফেলেছে। বিজয়ও ভুলতে বসেছি।

সম্ভবত ২০০৮ বা ২০০৯ সালের দিকে প্রথম ইন্টারনেটে বাংলা লেখা শুরু করলাম। শুরুতে অভ্র পরবর্তীতে প্রভাত লেআউটে। প্রভাত আমার কাছে সহজ মনে হলো। প্রভাত সহজ লাগার কারন আমি লিনাক্সে প্রভাতে বাংলা লিখতাম। তাই উইন্ডোজে অভ্রে যখন প্রভাত লেআউট যুক্ত করা হয়েছিল বেশ আনন্দ পেয়েছিলাম।

বিজয়ে লেখা ছেড়েছি ২০০৪'র দিকে। প্রায় দশ বছর বিজয়ে লিখিনা। এখন নতুন করে শেখার ধৈর্য নেই। একই কথা খাটে এন্ড্রয়েডের বেলায়ও। মায়াবীর চেয়ে রিদ্মিক কী-বোর্ডে স্বাচ্ছন্দ্যবোধ করছি। বিজয় এখন এন্ড্রয়েডেও এসেছে। আমার কাছে কিন্তু রিদ্মিকই কাজের। আমি চাই না বাংলা ভাষায় মনের ভাব প্রকাশের জন্য কোন বাধা আসুক। আমি মোস্তফা জব্বার সাহেবকে অপমান করতে চাই না, উনার অনুষ্ঠান বিটিভিতে দেখে কম্পিউটারের প্রতি আগ্রহ পেয়েছি, এটা স্বীকার করতেই হবে। কিন্তু এখন বিজয় নিয়ে তার বাড়াবাড়ি কিছুতেই কাম্য নয়। নতুনকে মেনে নেয়ার মানসিকতার অভাব আমাদের প্রতি পদে পদে ক্ষতি করছে। তাইতো নতুন উদ্যোক্তা, নতুন আবিস্কার পাচ্ছিনা। গুগল প্লে-স্টোর থেকে রিদ্মিককে সরিয়ে দেয়াটা কাম্য নয়।

আমরা কি পারিনা ইউনিজয় বাদ দিয়ে বাকি লেআউটগুলো নিয়ে এপ বানাতে ? নবীন-প্রবীন প্রোগ্রামারদের প্রতি আহ্বান রইল নতুন কিছু করার জন্য। যা নিয়ে কেউ কপিরাইট বা পেটেন্টের হুমকি না দিতে পারে।

আমি বাংলায় লিখতে চাই, যেভাবে লেখা আমার জন্য কম কষ্টের সেভাবে। সহজে মনের কথা ছাপার অক্ষরে প্রকাশ করতে চাই, মানুষের মতামত জানতে চাই লেখা সম্পর্কে; আসুন সবাই সচেতন হই। বাংলা ভাষা নিয়ে ব্যবসায়িক মনোভাব পরিহার করে বাংলা ভাষা ও বাংলাদেশকে পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াতে সহায়তা করি।

1 মন্তব্য(গুলি):

Admin বলেছেন... Best Blogger Tips

যারা লিখতে ভালোবাসেন তারা lekhok.club লিখতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

Like us on Facebook