Ads 468x60px

শনিবার, ১ মে, ২০১০

লিনাক্স কেন ?

আমাদের দেশের অধিকাংশ কম্পিউটার ব্যবহারকারীই কিন্তু মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম দিয়ে হাতেখড়ি নেন। আমার হয়েছিল উইন্ডোজ ৯৮ দিয়ে, ক্রমান্বয়ে মিলেনিয়াম, এক্সপি,ভিসতা এবং সেভেন। আর সবগুলোই যে পাইরেটেড কপি তা না বললেও চলে। তার মধ্যে আবার ছিল মাইক্রোসফট অফিস, ফটোশপ, এসিডি সি প্রভৃতি সফটওয়্যার যার সবগুলোই পাইরেটেড বা সোজা বাংলায় চোরাই মাল।



একটু ভাবুন, আপনি সৎ একজন মানুষ। সদা সত্য কথা বলেন, মানুষকে ভালো কাজের উপদেশ দেন। সন্তানকে অন্যায় থেকে দূরে থাকার শিক্ষা দেন, চুরি বিদ্যা মহাপাপ এটা তার মস্তিষ্কের কোষে কোষে ছড়িয়ে দেন, অফিসে সবাই ঘুষ খেলেও আপনি ছেলেবেলায় মা-বাবার দেয়া উপদেশ অক্ষরে অক্ষরে পালন করেন ঘুষ নামক সুখাদ্য থেকে দশ হাত দূরে থেকে। সেই আপনি পিসিতে চালাচ্ছেন বাজারের সিডি-ভিসিডির দোকান থেকে কেনা চোরাই অপারেটিং সিস্টেম, সফটওয়্যার। হয়তো আপনি সেভাবে উপলব্ধি করতেই পারছেন না, এটা কতবড় অন্যায়। আপনি হয়তো টাকা দিয়ে ক্যাসপারস্কাই কিনলেন, বললেন টাকা দিয়েই এন্টিভাইরাস কিনে চালাই। আরে মশাই আপনার উইন্ডোজটাই পাইরেটেড, শুধু এন্টি ভাইরাস দিয়ে কি লাভ ? এখন হয়তো বলবেন অরিজিনাল সফটওয়্যার কেনার পয়সা কি আমি দেব নাকি ? এত নীতি বাক্য শুনাতে এসেছি কেন ? হয়তো কিছু গালাগাল আমাকে দিয়েও ফেলেছেন। যাই হোক, আমার নিজেরও সফটওয়্যারের পেছনে নষ্ট করার টাকা নাই। তাই বিবেক বারবার দংশন করছিল, আর কত চোর সেজে থাকব ? নাহ, এবার নতুন কিছু শেখা যাক। সেটা হল উইন্ডোজের বিকল্প। আরেকটা অপারেটিং সিস্টেম। যেমন উবুন্টু, ফেডোরা, ওপেন সুসে, লিনাক্স মিন্ট প্রভৃতি। আপনারা হয়তো নাম শুনে থাকবেন এগুলোর। আর অনেকের মনে বদ্ধমূল ধারনা লিনাক্স হচ্ছে টেকি লোকদের জন্য, সাধারনের জন্য নয়। আসুন, এবার দেখি আপনার ধারনা পাল্টাতে পারি কিনা।

একটা মজার কথা বলি। আমরা অনেকেই হয়তো লিনাক্স মনে করি নিজেই একটা অপারেটিং সিস্টেম, আসলে তা না। লিনাক্স হচ্ছে “কার্ণেল” যা ছাড়া কোন অপারেটিং সিস্টেম অচল। উইন্ডোজ এক্সপি,সেভেন প্রভৃতির কার্ণেলের নাম NT (এনটি) আর ম্যাক ওএসের কার্ণেলের নাম XNU (এক্সএনইউ)। কার্ণেলের সাথে কিছু ডিস্ট্রো জুড়ে দিয়ে বানানো হয় বিভিন্ন ওপারেটিং সিস্টেম। উইন্ডোজ ইনস্টল করলে কি পান ? এমএস পেইন্ট, নোটপ্যাড, ইন্টারনেট এক্সপ্লোরার, মিডিয়া প্লেয়ার প্রভৃতি। অফিস স্যুট কিন্তু থাকে না, সেটা আপনাকেই ইনস্টল করতে হয়।

অন্যদিকে লিনাক্স ডিস্ট্রোতে কি কি থাকে দেখা যাক। যেমন উবুন্টুতে আপনি ইনস্টলের পর পাবেন ওপেন অফিস, ফায়ারফক্স, বিটটরেন্ট ক্লায়েন্ট ট্রান্সমিশন, রিদমবক্স মিউজিক প্লেয়ার, ডিভিডি বার্ণার, ইমেজ এডিটের জন্য গিম্প (যদিও উবুন্টু ১০.০৪ এ গিম্প বাদ দেয়া হয়েছে), চ্যাট করার জন্য ম্যাসেঞ্জার ইত্যাদি। আর আপনি যদি রেডিমেট সব পেতে চান তাহলে আছে লিনাক্স মিন্ট।

ধরুন আপনি ভিএলসি প্লেয়ার ইনস্টল করবেন। উইন্ডোজে এক্সিকিউটেবল ফাইল ডাউনলোড করে তারপর ইনস্টল দিতে হবে। আর উবুন্টুতে টারমিনাল খুলে শুধ লিখবেন, sudo apt-get install vlc ;

বাকী কাজ উবুন্টুই করে নিবে। অথবা সফটওয়্যার সেন্টারে যেয়ে ভিএলসিতে ক্লিক করে ইনস্টল বাটনে ক্লিক করুন। ডাউনলোড, ইন্সটলেশন নিয়ে আপনাকে ভাবতেই হবে না। এবার আপনিই বলুন কোনটা বেশী ইউজার ফ্রেন্ডলী ?

বাংলা লিখবেন ? উইন্ডোজে অভ্র, কিংবা বিজয় ইনস্টল করতে হবে, পাশাপাশি ফন্ট তো লাগবেই। আর উবুন্টুতে বাই ডিফল্ট বাংলা লেআউট (প্রভাত, ইউনিজয়,জাতীয় ) দেয়া থাকে, আপনি কষ্ট করে সিলেক্ট করে দিবেন কোনটা চালাবেন।

ভাইরাসের ভয়ে থাকার কোন কারন নেই, লিনাক্স ডিস্ট্রোগুলোয় ভাইরাস নিয়ে আতঙ্কিত হবার কিছুই নেই। ফায়ারওয়ালের ব্যবস্থাও কিন্তু আছে উবুন্টু, মিন্টে। ভাবছেন উইন্ডোজের ফাইল চালাতে পারবেন কিনা ? অবশ্যই পারবেন, এনটিএফএস ড্রাইভ মাউন্ট করা কোন সমস্যাই না। বরঞ্চ উইন্ডোজ বুঝতে পারে না লিনাক্স ডিস্ট্রোর ড্রাইভ। পেন ড্রাইভের ভাইরাস কি বস্তু সেটা লিনাক্স ডিস্ট্রো চালালে জানতেই পারবেন না। যতো ভাইরাসে ভর্তি পেন ড্রাইভ হোক না কেন, লিনাক্সে তার কার্যকারীতা শূণ্যের কোঠায়।

এবার ভেবে দেখুন, আপনি উইন্ডোজে থাকবেন নাকি লিনাক্সও ঘুরে দেখবেন

4 মন্তব্য(গুলি):

srijankundu বলেছেন... Best Blogger Tips

খুব ভাল লাগল দাদা , আরো লিখুন.

আমি ও লিনাক্স ব্যবহার করি . উবুন্টু .

Mohammad Tareq বলেছেন... Best Blogger Tips

দাদা আপনি লিনাক্স ব্যবহার করেন শুনে খুশি হলাম। তা কোন ভার্শন চালান ?

ওয়াসিক অভী বলেছেন... Best Blogger Tips

এই পোষ্টটা হাইলাইট করে বিভিন্ন বাংলা সাইটে দেওয়া যেতে পারে মাইক্রজেনারেশন কে সঠিক পথ প্রদর্শনের জন্য।

মুহাম্মদ তারেক বলেছেন... Best Blogger Tips

আসলে এটা লিখেছিলাম সামুতে, প্রায় এক বছর আগে। তখন লিফোর সাথে পরিচয় হয়নি, আমাদের প্রযুক্তিতে গুণী মানুষদের পদচারণা। প্রজন্ম ফোরামে ঢোকাই হয়না। তাই সামু আর আমার এই ব্লগে লেখাটা সীমাবদ্ধ ছিল। তবে আপনার মন্তব্য মাথায় থাকলো, সুযোগ বুঝে কোথাও পোস্ট করে দেব।

একটি মন্তব্য পোস্ট করুন

Like us on Facebook