Ads 468x60px

বুধবার, ১১ এপ্রিল, ২০১২

ফুডুন্টুতে যাত্রা


ফুডুন্টু একটি অপেক্ষাকৃত নবীন ডিস্ট্র। মূলত ল্যাপটপ, নেটবুক প্রভৃতির কথা ভেবে এটি তৈরী করা হয়েছে। আমার লেনোভো নেটবুকে একবার ফুডুন্টু ইনস্টল করেছিলাম। সেবার এসিপিআই সমস্যার জন্য একদিন চালিয়ে আবার উইন্ডোজে ফিরে যেতে হয়েছিল। এবার ফুজিৎসু ল্যাপটপে ইনস্টল দেয়ার সিদ্ধান্ত নিলাম কিছুদিন রাখব বলে। সেজন্য নতুন ভার্সনের (২০১২-) আইসো ডাউনলোড সেরে ইউনেটবুটইন দিয়ে পেনড্রাইভ বুটেবল করে নিলাম। ফুডুন্টুর লাইভ এনভায়রনমেন্টে গিয়ে দেখে নিলাম নতুন ভার্সনে কি কি দেয়া আছে।

যা দেওয়া আছে -

সাটার, ক্রোমিয়াম ব্রাউজার, পিজিন, শটওয়েল, ভিএলসি, বানশী, চিজ প্রভৃতি বাই ডিফল্ট দেয়া হয়েছে। অফিস স্যুট হিসেবে রয়েছে গুগল ডক্স। ল্যাপটপের পাওয়ার অপশানটা রিলায়েবল করার জন্য জুপিটার নামক অ্যাপ্লিকেশনটাও দিয়েছে তারা। আর ফাইল শেয়ার করার জন্য রয়েছে ড্রপবক্স। আর মজার বিষয় হল গ্নোম শেলের যুগে তারা এখনো গ্নোম ২ নিয়ে পড়ে আছে। উবুন্টুর ইউনিটি বা ফেডোরার গ্নোম শেল ব্যবহার না করতে চাইলে, পেতে চাইলে উবুন্টু ল্যুসিড লিঙ্কসের স্বাদ দারুণ একটি ডিস্ট্র ফুডুন্টু। এভান্ট উইন্ডো ম্যানেজার রয়েছে ডক হিসেবে। কম্পিজও দিয়ে দিয়েছে ডেভেলপাররা। অর্থাৎ শুরুতেই ডেস্কটপের সেই “ওয়াও” ইফেক্ট। আবার সিন্যাপটিকও দেয়া, দেয়া আছে সিস্টেম টুল অ্যালিউরাস (Ailurus)

যা কিছু প্রয়োজন ছিল -

আমি মিস করেছি ফায়ারফক্স, ডকি, গিম্প, টরেন্ট ক্লায়েন্ট ট্রান্সমিশান, অফিস স্যুট লিব্রে ইত্যাদি। তবে এগুলো পরবর্তীতে ইনস্টল করার ব্যবস্থা আমার জানা আছে। তাই খুব হতাশ নই। আমি আরো কিছু অ্যাপ্লিকেশন ইনস্টল করি যেমন – হটট, জেডাউনলোডার, আরিয়া২, ইউগেট ইত্যাদি। ওসব নিয়ে পরে ভাবলেও চলবে।

সবকিছু দেখে বুঝলাম এই “চিজ” একবার চালিয়ে দেখি। ভাল লাগলে নাহয় নিয়মিত ব্যবহার করব। তাই দেরী না করে ইনস্টল দিয়ে দিলাম।

ওমা, ইনস্টলেশন হুবহু ফেডোরার মত। উমম, এতো ফেডোরার ফর্ক। আরপিএম বেজড ডিস্ট্র। নামটা যদিও কেমন কেমন, ফুডুন্টু। মনে হতে পারে উবুন্টুর কোন ফর্ক। আসলে তা নয়। ফেডোরা (FeDora) ও উবুন্টু (UbUNTU) মিলে এই ডিস্ট্র, তাই ফুডুন্টু। দুটো মেজর ডিস্ট্রোর ভাল দিকগুলো নিয়ে এটা ডেভেলপ করা, তাই ফুডুন্টু আরেকটু বেটার।

ইনস্টলেশন শেষে পোস্ট ইনস্টলেশন পর্ব। সেটা এখন নয়, আগামী কিস্তিতে বলবো।

সেই পর্যন্ত যারা আগ্রহী তারা ঘুরে আসতে পারেন ফুডুন্টুর ওয়েবসাইটে, নতুন ডিস্ট্র সম্বন্ধে জানাও হল আর আমার লেখাটাও স্বার্থক হলো।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Like us on Facebook