Ads 468x60px

সোমবার, ৩০ এপ্রিল, ২০১২

উবুন্টু প্রিসাইজ প্যাঙ্গলিন রিভিউ


 
সে প্রায় দুই বছর আগের কথা। লুসিড লিঙ্কস নামক একটা লিনাক্স অপারেটিং সিস্টেম এসেছিল। সেটা দেখে লিনাক্সের প্রতি আগ্রহ ভালবাসায় রূপ নিয়েছিল। সেই থেকে নিয়মিত লিনাক্সে আছি। ক্যানোনিকালের বের করা উবুন্টু লুসিডের পর ভাল একটা ডিস্ট্রোর সন্ধান করেছি এতদিন। ফেডোরা, ওপেনসুয্যে, ফুডুন্টু, চক্র ইত্যাদি দেখা হয়েছে। মিন্ট তো ছিলই।অপেক্ষায় ছিলাম কবে আরেকটি ডিস্ট্রোয় থিতু হব। অবশেষে গত ২৬ এপ্রিল রিলিজ হল প্রিসাইজ প্যাঙ্গলিন বা উবুন্টু বার দশমিক শূণ্য চার। এটি অন্যদের চেয়ে আলাদা কারণ লুসিডের মত এটিও লং টার্ম সাপোর্ট রিলিজ। যেদিন রিলিজ হয় মানে ২৬ তারিখ সময় যেন কাটছিল না। বিকালে কর্মস্থলে গিয়েছিলাম পরীক্ষার গার্ড দিতে, বাসায় ফিরে ডাউনলোড দিয়ে সে রাতেই ইনস্টলেশন প্রক্রিয়া শেষ করি। ডাউনলোড করেছি ৩২ বিট ভার্সনটি, কারণ বাংলালায়নের মডেম চালাতে হবে যা ৬৪ বিটে কাজ করে না।

ইউনিটি ডেসক্টপ

বাই ডিফল্ট ডেস্কটপ এনভায়রনমেন্ট হিসেবে দেয়া হয়েছে ইউনিটি। অতীতে ইউনিটি ভাল লাগেনি। তাই বলে এবারো লাগবেনা এমনটা তো নয়। তাই সিদ্ধান্ত নিলাম চালিয়েই দেখি না। সমস্যায় পড়লাম পরিচিত অ্যাপ্লিকেশন মেন্যু না পেয়ে। তার পরিবর্তে উবুন্টুর লোগোয় ক্লিক করে আসা সার্চ বারে নাম লিখলে অ্যাপ্লিকেশন হাজির হবে। কি এক মুসিবত। পরে খেয়াল করলাম ডানদিকের কোণায় ফিল্টারে ক্লিক করলে হাজির হচ্ছে প্রোগ্রাম মেন্যু। না, এটা ভাল লাগেনি।

আমি সিডি নামিয়েছিলাম, তাই সব প্রোগ্রাম পাওয়ার কথা না। যেগুলো আমার চোখে পড়েছে তা হল, ফায়ারফক্স, লিব্রে অফিস, শটওয়েল, ট্রান্সমিশান, এম্প্যাথি, রিদমবক্স ইত্যাদি। এত অল্প প্রোগ্রামে আমার হবে না। তাই একে একে নামিয়ে নিলাম হটট, গিম্প, এসএমপ্লেয়ার, পিজিন, ক্লেমেন্টাইন, ভিএলসি, ক্রেমিয়াম, জুপিটার ইত্যাদি। সাথে একগাদা প্রয়োজনীয় কাজ যা না করলেই নয় (যেমন বিভিন্ন কোডেক ইনস্টলেশন, টুইক ইনস্টল করা)। আর অবশ্যই গ্নোম-শেল। শেল ছাড়া আমার হবে না। অন্যান্যবার ইউনিটি ফেলে দিতাম। এবার আর তা করলাম না। ইউনিটি থাকলো তার জায়গায়, আর গ্নোম-শেল এল নিজস্ব বৈশিষ্ট্য নিয়ে। পালা করে চালানো হবে দুটোই। আর কার্ণেল দেয়া হয়েছে পিএই, যা চার জিবির বেশি র‍্যাম লাগালে সনাক্ত করতে পারবে সহজে। তাই ৬৪ বিট নিয়ে টেনশান না করলেও চলছে।

গ্নোম শেল ডেস্কট

প্রিসাইজ প্যাঙ্গলিনে কিছু বাগ দেখা গেছে। আমি ও আমার কয়েকজন বন্ধু তা প্রত্যক্ষ করেছে। যেমন – নটিলাস ক্রাশ করা, ল্যাপটপের লিড বন্ধ করে চালু করলে ফ্রিজ হওয়া, টাচপ্যাডকে মাউস হিসেবে পাওয়া ইত্যাদি। আমার ফুজিৎসু ল্যাপিতে ওয়েবক্যামের সমস্যা ছিল। সেটি এখানে দেখলাম না। এজন্য ভাল লেগেছে। টাচপ্যাডের সমস্যাটা না থাকলে উবুন্টু নিয়ে মনের ভেতর আফসোসটা থাকতো না।

সবকিছু দেখে আমি প্যাঙ্গলিনের উপর হতাশ নই। যেহেতু প্রত্যেক রিলিজের শুরুতে বাগ থাকে এবং তা পরে ঠিক করা হয় তাই ছোটখাট বাগ নিয়ে চিন্তিত নই। আপনারা যারা এখনো চেখে দেখেননি তারা দেখতে পারেন কেমন হলো প্রিসাইজ প্যাঙ্গলিন। আশা করি হতাশ হবেন না।

আপনাদের উবুন্টু যাত্রা শুভ হোক :)

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Like us on Facebook