Ads 468x60px

শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৩

লিব্রে রাইটারে রেফারেন্স যুক্ত করা : ১ম পর্ব

থিসিস লেখার সময় রেফারেন্স দেওয়া নিয়ে শিক্ষার্থীরা দুশ্চিন্তায় ভোগে। এত এত নাম, বই চ্যাপ্টারের ফাঁকে ফাঁকে দেওয়া ঝক্কির কাজ বটে। লিব্রে অফিস রাইটারে কাজটা সহজেই করা যায়। দরকার একটু ধৈর্য নিয়ে প্রথমবারের প্রয়োজনীয় কাজ সেরে ফেলা।

প্রথমেই লিব্রে রাইটার ওপেন করতে হবে। টুলস মেনুতে ক্লিক করে বিবলিওগ্রাফী ডাটাবেজ খুলতে হবে। নতুন উইন্ডো আসবে।

ডাটাবেজে পূর্বের কিছু লেখা দেখা যাবে। সর্ববামের স্ক্রলবারে ক্লিক করে সবচেয়ে নিচের এন্ট্রি শিফট চেপে রাখা অবস্থায় ক্লিক করলে সবকটি রো সিলেক্ট হবে। এবার রাইট ক্লিক করে দেখুন এন্ট্রিগুলো ডিউলিটের অপশান এসে গেছে। ডিলিট করে ফেলুন। এবার নতুন ডাটাবেজ পাওয়া গেল। এখানে আমরা রেফারেন্সগুলো এন্ট্রি করে নেব।


প্রথমে লক্ষ্য করি রেফারেন্স দেয়ার জন্য কি কি ফিল্ড দেয়া আছে। একটি উদাহরণ দিলে বিষয়টা পরিষ্কার হবে। ধরা যাক আমি নিচের দুটো রেফারেন্স দিতে চাই ।

1. Khan, Jamal, Book of History, 2012.

2. Chowdhury, Raj, Journal of Example, 2013

এক নম্বর রেফারেন্স একটি বইয়ের, দুই নম্বর রেফারেন্স একটি জার্নালের। শুরুতে প্রথম রেফারেন্সের জন্য ফিল্ডগুলো পূরণ করি। শর্ট নেম হিসাবে পছন্দসই নাম দিতে পারেন। আমি দিলাম A1, পরেরটা A2 ; এভাবে বাকিগুলো দেয়া সম্ভব।




অথরের নাম লিখতে হলে লাস্ট নেম আগে লিখতে হয়। যেমন স্টিফেন কিং কে লিখতে হবে কিং, স্টিফেন। টাইপ ফিল্ড থেকে রেফারেন্স টাইপ বেছে নেয়া যায় (বই, আর্টিকেল, জার্নাল ইত্যাদি)।

রেফারেন্স ডাটাবেজ যা বিবলিওগ্রাফী ডাটাবেজ হিসাবে পরিচিত, তৈরী হয়ে গেলে মূল প্রবন্ধে রেফারেন্স বসানোর পালা।

প্রবন্ধের যেখানে রেফারেন্স দিতে হবে সে স্থানে কার্সর নিয়ে Insert → Indexes and Tables → Bibliography Entry তে ক্লিক করলে নতুন উইন্ডো আসবে। সেখানে ড্রপডাউন মেনু থেকে রেফারেন্স নাম্বার সিলেক্ট করে Insert এ ক্লিক করতে হবে। এরপর উইন্ডোটি Close করে দিতে হবে।


এভাবে সবগুলো রেফারেন্স নাম্বার দেয়া হয়ে গেলে প্রবন্ধের শেষ লাইনে গিয়ে Ctrl + Enter চেপে নতুন পেজ খুলতে হবে। নতুন পেজে কার্সর থাকা অবস্থায় Insert → Indexes and Tables →  Indexes and Tables চেপে নতুন ইন্ডেক্স খুলতে হবে। নাম পাল্টে রেফারেন্স আর টাইপে দিতে হবে বিবলিওগ্রাফী।


নাম্বার এন্ট্রিতে টিক না দিলে নাম্বার আসবে না। রেফারেন্স বাড়াতে চাইলে ডাটাবেজে নতুন রেফারেন্স যুক্ত করে ইনডেক্স আপডেট করলেই হবে।



পরবর্তী পর্বে দেখব কি করে রেফারেন্সের সাজসজ্জা করা যায়। সে পর্যন্ত ভাল থাকুন।

বি: দ্র: আরো সহজ উপায়ে রেফারেন্স দিতে পারার তরিকা কেউ বাতলে দিলে ভাল হয়। আপনাদের গঠনমূলক সমালোচনা কাম্য।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Like us on Facebook