Ads 468x60px

শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৩

লিব্রে অফিসে রেফারেন্স যুক্ত করা : ২য় পর্ব


লিব্রে অফিসে কিভাবে বেসিক রেফারেন্স যুক্ত করা যায় তা নিয়ে আলাপ করেছিলাম গত পর্বে। আজ দেখব বিভিন্ন ফর্মেটের রেফারেন্স বা সাইটেশান যুক্ত করার পদ্ধতি। শুরু করার আগে দেখে নিতে পারেন গত পর্বের উল্লেখযোগ্য অংশ।
রেফারেন্স দেয়ার জন্য নির্দিষ্ট স্থানে কার্সর নিতে হবে। কার্সর নেয়ার পর Insert → Indexes and Tables → Bibliography Entry তে ক্লিক করতে হবে। নতুন যে উইন্ডো খুলবে তা থেকে দ্বিতীয় রেডিও বাটনে ক্লিক করে নতুন উইন্ডো খুলতে হবে।
চিত্র ১: বিবলিওগ্রাফী এন্ট্রি
চিত্র ২ এ একটি উদাহরণ দেখানো হল। এক্ষেত্রে একটি বইয়ের রেফারেন্স এন্ট্রি দেয়া হয়েছে। শর্ট নেম হিসাবে রেফারেন্সটিকে চিহ্ণিত করার জন্য একটি নাম দেয়া হয়েছে (উদাহরণে A1)। প্রয়োজনমতো তথ্য দেয়ার পর ওকে চেপে বেরিয়ে আসতে হবে। নতুন যে উইন্ডো আসবে তাতে Insert বাটনে ক্লিক করে রেফারেন্সটি বসাতে হবে।
চিত্র ২: বিবলিওগ্রাফী ডকুমেন্ট এন্ট্রি
এবার আমরা আরেকটি রেফারেন্স বসাবো। এটি বিবলিওগ্রাফী ডাটাবেজে দেয়া আছে। চিত্র ৩ লক্ষ্য করুন, বিবলিওগ্রাফী ডাটাবেজে এন্ট্রি কিভাবে দিতে হবে তা জানতে গত পর্ব দেখে আসুন।
চিত্র ৩: বিবলিওগ্রাফী এন্ট্রি
রেফারেন্স বসানো হয়ে গেলে নতুন পেজ তৈরী করতে হবে (যে পাতায় আর্টিকেল শেষ হয়েছে সেই পাতার শেষে কার্সর রেখে কন্ট্রোল + এন্টার একসাথে চাপতে হবে)
মেনুবারের ইনসার্টে গিয়ে Indexes and Tables → Indexes and Tables এ ক্লিক করতে হবে। নতুন উইন্ডো থেকে বিবলিওগ্রাফীর জন্য সূচী তৈরী করতে হবে (চিত্র ৪ লক্ষ্য করুন)। রেফারেন্সের যে তালিকা আসবে তা পূর্ণাঙ্গ নয়। অসুবিধা নেই, আমাদের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা যাবে। রেফারেন্স সূচীতে কার্সর রেখে রাইট ক্লিক করলে যে মেনু আসবে তার Edit Index/Table এ ক্লিক করতে হবে। এবার এন্ট্রির ধরন ঠিক করে নিন, পাশাপাশি যে ফিল্ড দরকার সেটিও (চিত্র ৫)
চিত্র ৪: বিবলিওগ্রাফী এডিট অপশান
বইয়ের টাইটেল সামান্য বাঁকা বা ইটালিক করতে চাইলে ক্যারেক্টার স্টাইল ড্রপডাউন মেনু হতে এমফেসিস করে দিন। বোল্ডও করা যায়। তবে তার আগে স্ট্রাকচার থেকে টাইটেলের জন্য Ti ফিল্ড সিলেক্ট করে নিতে হবে। তারপর ওকে চাপলেই প্রয়োজনীয় পরিবর্তন হবে।
চিত্র ৫: বিবলিওগ্রাফী এডিট অপশান
যদি আমরা নতুন ফিল্ড যুক্ত করতে চাই, যেমন ধরি পাবলিশারের নাম। সেটি বসাতে হবে টাইটেলের পরে। এজন্য স্ট্রাকচারের টাইটেলের পরে যে ফাঁকা স্থান আছে সেখানে কার্সর রাখতে হবে। তারপর স্ট্রাকচারের নিচের ড্রপডাউন মেনু হতে প্রয়োজনীয় ফিল্ড সিলেক্ট করতে হবে। এরপর ইনসার্ট দিলেই ফিল্ডটি তৈরী হয়ে যাবে।
ডিফল্ট যে নাম্বারিং দেয়া আছে ওটা অনেক সময় পরিবর্তন করতে হয়। আইইইই ফর্ম্যাট ফলো করতে গেলে পরিবর্তন করতে হবে নাম্বারিং টাইপ। এজন্য স্ট্রাকচারের ফিল্ডের প্রথম এন্ট্রি Sh (শর্ট নেম) এর দুই পাশের ফাঁকা স্থানে [ বন্ধনী ] দেয়া যায়। বন্ধনীর পর স্পেস দিতে চাইলে একবার স্পেসবার চাপতে হবে।
চিত্র ৬: বন্ধনী ঠিক করা
এভাবে পূর্ণাঙ্গ রেফারেন্স নিয়ম মেনে আপডেট করা সম্ভব। বারবার নতুন এন্ট্রি দিতে হবে না। শুধু রেফারেন্সে রাইট ক্লিক করে আপডেটে ক্লিক করবেন। আপডেট হয়ে যাবে।
চিত্র ৭: পরিবর্তিত রেফারেন্স
এভাবে রেফারেন্স দিলে নাম্বারিং-এ স্টার্টিং স্পেস দ্বিতীয় লাইনে গিয়েই নষ্ট হয়ে যাবে। সেজন্য আরেকটি পদ্ধতিতে নাম্বার দেয়া যায়।
রেফারেন্সে রাইট ক্লিক করে এডিট প্যারাগ্রাফে গিয়ে আউটলাইন এন্ড নাম্বারিং ট্যাবে ক্লিক করতে হবে। আউটলাইন লেভেল ১ এবং নাম্বারিং স্টাইল হিসাবে নাম্বারিং ১ সিলেক্ট করতে হবে।
চিত্র ৮: বিবলিওগ্রাফীতে নাম্বারিং করা
অ্যাপ্লাই-ওকে চেপে বেরিয়ে আসতে হবে। তারপর মেনুবারের Tools → Outline Numbering এ ক্লিক করলে নতুন উইন্ডো আসবে। সেখানে প্যারাগ্রাফ টাইপে বিবলিওগ্রাফী ১, নাম্বার ১,,৩ এবং সেপারেটরের পূর্বে [ এবং পরে ] ঠিক করে দিতে হবে। ওকে চেপে বেরিয়ে এলে নাম্বারিং ঠিকমতো দেখা যাবে।
চিত্র ৯: আউটলাইন নাম্বারিং
তবে রেফারেন্সে শর্ট নেম না দিতে চাইলে এন্ট্রি এডিট করতে হবে। স্ট্রাকচারে গিয়ে Sh সিলেক্ট করে রিমুভে ক্লিক করে ওকে চেপে বেরিয়ে এলেই শর্ট নেম মুছে যাবে। তার পরিবর্তে নাম্বার দেখা যাবে।
চিত্র ১০: শর্ট নেম মুছে ফেলা
আর এভাবেই রেফারেন্স সফলভাবে দেয়া সম্ভব।
চিত্র ১১: রেফারেন্স
আশা করি রেফারেন্স দেয়া নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। অন্য কোন পদ্ধতি কারো জানা থাকলে শেয়ার করুন, হয়তো সেটি আরো সহজ হবে।





0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Like us on Facebook