Ads 468x60px

শুক্রবার, ১ জুলাই, ২০১৬

উবুন্টুতে ইনস্টল করুন লেটেক (LaTeX)


রিসার্চ পেপার কিংবা থিসিস লেখার জন্য আমরা সাধারনত লিব্রা অফিস বা মাইক্রোসফট অফিস ব্যবহার করে থাকি। আরেকভাবেও কাজটা করা যায়, সেটা হলো লেটেক (LaTeX) দিয়ে। এটি একটি মার্কআপ ভাষা। লেটেক দিয়ে লেখা ডকুমেন্টের আউটপুট চমৎকার হয়। আজকে দেখব কি করে লেটেক ইনস্টল করা যায় উবুন্টু বা কুবুন্টুতে। সবার আগে নিশ্চিত করুন আপনার ইন্টারনেট সংযোগ, ওটা যদি নিরবিচ্ছিন্ন সেবা দিতে পারে তাহলে চোখ বুঁজে কাজে নেমে পড়ুন। বলে রাখা ভাল, আমি উবুন্টু জেনিয়াল জেরাস (16.04) ব্যবহার করে ধাপগুলো সম্পন্ন করেছি।

ধাপ – ১

শুরুতেই টার্মিনাল বা কনসোল খুলুন। টার্মিনাল খোলার শর্টকার্ট হলো ctrl+alt+t ; ইউনিটি ড্যাশ হতেও টার্মিনাল খুলতে পারবেন। কুবুন্টুতে অ্যাপ্লিকেশন মেনুর System → Terminal (Konsole) এ ক্লিক করতে হবে।

ধাপ – ২

Tex Live একটি টেক ডিস্ট্রিবিউশন যা আপনার সিস্টেমকে লেটেকের উপযোগী করবে। টেকলাইভ ইনস্টল করার জন্য টার্মিনালে নিচের কোডটি লিখুন। পাসওয়ার্ড দিয়ে এন্টার চাপতে ভুলবেন না কিন্তু।
sudo apt install texlive-full
ডাউনলোড হয়ে ইনস্টল হতে সময় লাগবে, এই ফাঁকে অন্য কাজ সেরে ফেলতে পারেন।

ধাপ – ৩

এবার আমাদের একটি এডিটর ইনস্টল করা লাগবে। আমি সাধারনত Texmaker ব্যবহার করি, এটি চমৎকার একটি এডিটর। টার্মিনালে নিচের কমান্ড দিয়ে এন্টার চাপুন। এটি ইনস্টল হতে সময় কম লাগবে।
sudo apt install texmaker
কিছুক্ষণ অপেক্ষা করুন। আপনার সিস্টেম লেটেকের জন্য প্রস্তুত হয়ে যাবে।

ধাপ – ৪

আপনি এবার নিশ্চিন্তে লেখা শুরু করতে পারেন। সব ঠিকঠাক আছে কিনা যাচাই করার জন্য টেকমেকার খুলে নতুন ফাইল খুলুন (File → New)। নতুন ফাইলে নিচের কোডটি লিখুন।
/documentclass{article}
/begin{document}
This is my first LaTeX document!
/end{document}
লেখা শেষে ফাইলটিকে tex ফাইল হিসেবে সেভ করুন। এরপর ফাইলটিকে পিডিএফে কম্পাইল করুন (Tools → PDFLaTeX)। ব্যস, হয়ে গেল আপনার প্রথম লেটেক ডকুমেন্ট।
টিউটোরিয়ালটি এই আর্টিকেল হতে অনুপ্রানিত হয়ে লেখা হয়েছে।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Like us on Facebook