Ads 468x60px

বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০১০

ছবিতে বর্ডার যোগ করা

ফটোশপকে এককালে মনে করতাম সবচেয়ে সেরা ফটো এডিটিং টুল। গিম্পকে মনে হতো বাচ্চা পোলাপানের জন্য বানানো কিছু। সময় পাল্টেছে, এখন আমি লিনাক্স ইউজার। ফটোশপকেও তাই দিয়েছি বিদায়। ঐ বাচ্চা পোলাপানের মনে করা গিম্পই এখন আমার অন্যতম প্রিয় অ্যাপ্লিকেশান। ওয়েবে বিভিন্ন টিউটোরিয়াল দেখে নিজেই কয়েকটি লিখেছি বিভিন্ন ফোরামে। আজকেও আরেকটি লিখব। বেশ সহজ একটি টিউটো। কি করে ছবিতে বর্ডার দেয়া যায় তা। অনেকে জানেন, আবার অনেকে জানেন না। যারা জানেন না তাদের জন্যই এ লেখা।

প্রথমেই যে ছবিতে বর্ডার দেবেন সেটা গিম্প দিয়ে ওপেন করে নিন।

Free Image Hosting at www.ImageShack.us

নতুন একটি  ট্রান্সপারেন্ট লেয়ার খুলুন, আমি নাম দিলাম "border"।
Free Image Hosting at www.ImageShack.us
বর্ডার লেয়ার সিলেক্ট থাকা অবস্থায় Shift + b চেপে বাকেট টুল সিলেক্ট করুন। লেয়ারটি ফিলআপ করে দিন যে রঙের বর্ডার দেবেন সে রঙে (আমি দিলাম কালো)।
Free Image Hosting at www.ImageShack.us
Free Image Hosting at www.ImageShack.us

Ctrl + a চেপে বর্ডার লেয়ারটি সিলেক্ট করুন। তারপর Select -> Shrink এ গিয়ে ভ্যালু দিন (আমি দিলাম ২)। OK চেপে বেরিয়ে আসুন।
Free Image Hosting at www.ImageShack.us

এবার কিবোর্ডের Del বাটনটি চেপে দেখুন কি সুন্দর কালো বর্ডার দেখা যাচ্ছে।

Free Image Hosting at www.ImageShack.us

Ctrl + shift + s চেপে ফাইলটি সেভ করে নিন (.png or .xcf)।

ব্যস, হয়ে গেল বর্ডার।

1 মন্তব্য(গুলি):

সৌগত বলেছেন... Best Blogger Tips

দারুন লেখা। ছবিতে বর্ডার দেওয়া তো শিখে গেলাম। এরপর কি শেখাবেন? অপেক্ষায় রইলাম।

একটি মন্তব্য পোস্ট করুন

Like us on Facebook