Ads 468x60px

বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০১১

আমি এখন ওপেনসুয্যে চালাই

লিনাক্সের সাথে তো অল্পদিনের পরিচয় না, পিসি কেনার পর থেকেই লিনাক্স বিষয়ক লেখা পড়ি। কিন্তু নিয়মিত ব্যবহার করা শুরু করি উবুন্টু 9.04 থেকে যা 10.04 এ পূর্ণতা লাভ করে। লিনাক্স মিন্টও চালাতাম এর পাশাপাশি। মাঝে শখের বশে ফেডোরা কেমন বুঝতে চেয়েছিলাম, মন কাড়তে পারেনি ফেডোরা। এখন ওপেনসুয্যে ট্রাই করছি, এখন পর্যন্ত বেশ লাগছে। কিছু সমস্যা ফেস করেছিলাম। সেগুলো কাটিয়ে উঠেছি। সমস্যাগুলো হল:

এনভিডিয়া ড্রাইভার ইনস্টলেশন, জেডাউনলোডার ইনস্টলশেন, ডেলুগ্যে ইনস্টলেশন, ফায়ারফক্সে ইউটিউবে সাউন্ড না আসা (পালস অডিও ইনস্টল করে এটা দূর করেছি) ইত্যাদি। পালস অডিও ইনস্টল করে ভিএলসি প্লেয়ারের সাউন্ড সংক্রান্ত সমস্যা চলে গেছে। ক্যাফেইনের সাউন্ডের ঝামেলা যায়নি, অসুবিধা নেই। আমি ভিএলসিতেই ভিডিও চালাই। ডেলুগ্যের সমস্যা ছিল ফায়ারওয়ালে, ফায়ারওয়াল বন্ধ করে দিতেই ঠিক। আমার এইচপি প্রিন্টারটাও বেশ চলছে। গিম্প, ওপেনঅফিস, ফায়ারফক্স দেয়াই ছিল। আমি গুগল ক্রোম, পিকাসা, পিজিন এগুলো ইনস্টল করে নিয়েছি। এখন ভালোই চলছে আমার ওপেনসুয্যে। ভার্সনটা 11.3 কেডিই। গ্নোম ট্রাই করার ইচ্ছে আপাতত নেই, কেডিই দারুণ লাগছে। বুঝতে পারছিনা ওপেনসুয্যেই আমার প্রধান অপারেটিং সিস্টেম হয়ে যায় কিনা!

এবার কয়েকটা ছবি দেই আমার ওপেনসুয্যে পাওয়ার্ড ডেস্কটপের।








(ছবি বড় করে দেখার জন্য ছবিতে ক্লিক করুন)

5 মন্তব্য(গুলি):

তৌফিক হাসান বলেছেন... Best Blogger Tips

আমিও কিছুদিন ওপেন সুস্যে চালিয়েছিলাম। এটাই ছিল আমার প্রথম আর শেষ লিনাক্স। এটা প্রায় তিন-চার বছর আগের কথা। খুব সমস্যায় পড়েছিলাম। কোনো ভিডিও/অডিও চলছিল না। খুব হতাশ হয়ে গেছিলাম। এখন দেখি লিনাক্স নিয়ে কত ফোরাম, ব্লগ। সবাই সাহায্য করতে প্রস্তুত। কিন্তু তখন তেমন কাউকেই পাচ্ছিলাম না। জানলাম ড্রাইভার-ট্রাইভার অনলাইন থেকে ডাউনলোড করে ইন্সটল করতে হবে। এদিকে ইন্টারনেটের স্পিডও ছিল অনেক কম। সব মিলিয়ে পুরা ব্যাড়াছ্যাড়া অবস্থা। যা হোক, আপনার ওপেন সুস্যে চালনা আনন্দময় হোক।

তারেক বলেছেন... Best Blogger Tips

হুমম, আমিও কয়েকমাস আগে ইনস্টলও করে ফেলে দিয়েছিলাম। এখন সিরিয়াসলি চালাচ্ছি। আপনারও নিশ্চয় সমস্যা হবে না, বাংলাদেশে 512 kbps শেয়ারড লাইনে আমি ভালোই চালাচ্ছি যখন।

সৌগত বলেছেন... Best Blogger Tips

স্যুসে অার উবুন্টু একনাগাড়ে ব্যবহার করে চলেছি। এখনো অব্দি তো দারুন অভিজ্ঞতা। তবে স্যুসেটা যেন সবচাইতে ভাল। অাপনাকে অাগেও বলেছিলাম যে কেডিই-র জবাব নাই। কি এখন বিশ্বাস হচ্ছে তো?

Sajib বলেছেন... Best Blogger Tips

উবুন্টু ছেড়ে কেন ওপেনসুয্যে চালাবো এটাই আমার জন্য এখনো একটি বড় প্রশ্ন।

তারেক বলেছেন... Best Blogger Tips

ডুয়াল বুটে চালাতে পারেন। আমি চালিয়েছি মূলত: দুটি কারণে।

এক। স্ট্যাবল কেডিই ব্যবহার করার ইচ্ছা
দুই। নতুন কোন ওএস ব্যবহারের শখ

একটি মন্তব্য পোস্ট করুন

Like us on Facebook